রবীন্দ্রনাথ ঠাকুর রচনা ১০ লাইন | Paragraph on Rabindranath Tagore in Bengali

ভারত কিছু মহান মানুষের জন্য এবং মহাবিশ্বে তাদের মহান কাজের জন্য বিখ্যাত । তারা তাদের জ্ঞান এবং ক্ষমতা দ্বারা সামাজিক এবং বিস্ময়কর কাজ করেছেন তাদের নিজেদের মধ্যে গভীর জ্ঞান ছিল । রবীন্দ্রনাথ ঠাকুর তাদের একজন । গল্প ও কবিতার মাধ্যমে তিনি আমাদের দেশের একজন বিখ্যাত ব্যক্তি | আমরা এই প্রবন্ধে তার জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করেছি যে কীভাবে তিনি একজন লেখক হয়েছিলেন এবং তার কাজ দ্বারা নাম তৈরি করেছিলেন ।

rabindranath tagore rachona

রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে 10 লাইন

রবীন্দ্রনাথ ঠাকুর 07 মে 1861 সালে কলকাতায় জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি ভানুসিংহ নামে পরিচিত ছিলেন । ষোল বছর বয়সে, তিনি ভানুসিংহ ছদ্মনামে তার প্রথম উল্লেখযোগ্য কবিতা প্রকাশ করেন । তিনি অনমনীয় ধ্রুপদী রূপ পরিহার করে এবং ভাষাগত কাঠামোকে প্রতিরোধ করে বাংলা শিল্পকে আধুনিক করেন । তাঁর উপন্যাস, গল্প, গান, নৃত্য-নাটক এবং প্রবন্ধ রাজনৈতিক ও ব্যক্তিগত বিষয়ে কথা বলে । ‘গীতাঞ্জলি’, “চোখের বালি”, ‘গোরা’ ও ‘ঘরে-বাইরে’ তাঁর শ্রেষ্ঠ রচনা । তিনি বিশ বছর বয়সে তাঁর প্রথম মৌলিক নাটক রচনা করেন, “বাল্মীকি প্রতিভা” যা ঠাকুরের প্রাসাদে দেখানো হয়েছিল । “ডাক ঘর” (ডাকঘর : 1912) নাটকটি বর্ণনা করে যে শিশু, আমল তার ঠাসা এবং পিউরিলি সীমাবদ্ধতাকে অস্বীকার করে শেষপর্যন্ত ঘুমিয়ে পড়ে । তার রচনা দুটি জাতীয় সঙ্গীত হিসেবে বেছে নিয়েছিল, যেমন ভারতের “জনগণ মন” এবং বাংলাদেশের “আমার সোনার বাংলা” । এমনকি শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতও তার কাজের দ্বারা অনুপ্রাণিত হয়েছিল ।

আন্তর্জাতিকভাবে, “গীতাঞ্জলি” হল তার সবচেয়ে পরিচিত কবিতার সংগ্রহ, যার জন্য তিনি 1913 সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন । 1915 সালে রাজা পঞ্চম জর্জ কর্তৃক সাহিত্যে সেবার জন্য রবীন্দ্রনাথকে “নাইটহুড” প্রদান করা হয় কিন্তু 1919 সালের “জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড”এর পর তিনি তার উপাধি ত্যাগ করেন ।
80 বছর বয়সে, রবীন্দ্রনাথ ঠাকুর 1941 সালের 7 ই আগস্ট জোড়াসাঁকো ঠাকুর বাড়িতে পরলোক গমন করেন ।

উপসংহার:

থিওডোর রুজভেল্টের পর রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্যে নোবেল প্রাপ্ত প্রথম অ-ইউরোপীয় এবং দ্বিতীয় অ-ইউরোপীয় । তিনি লিখেছেন অনেক ছোট গল্প, উপন্যাস, কবিতা, নাটক, গান ইত্যাদি | তিনি শুধু ভারতেই নয়, সারা বিশ্বে তার কাজের জন্য বিখ্যাত । শিল্পেও তিনি একজন পরিচিত ব্যক্তি।

Share your love